Ad Code

Responsive Advertisement

বৈদ্যুতিক গাড়ির বাজার||টেসলা কার|| টেসলা কী||

 শীর্ষস্থানীয় বৈদ্যুতিক যানবাহন প্রস্তুতকারক যা টেসলা নয়, টেসলা, বৈদ্যুতিক যানবাহন প্রস্তুতকারী, একটি চীনা প্রতিযোগীর দিকে ফিরে তাকাচ্ছে।


বিওয়াইডি, বা বিল্ড ইওর ড্রিমস, আগের বছরের তুলনায় তৃতীয়-ত্রৈমাসিক মুনাফা প্রত্যাশিত ঘোষণা করার পরে এই সপ্তাহে তার স্টক মূল্যে উত্থান ঘটেছে।

বর্তমানে, BYD ত্রৈমাসিক উৎপাদনের ক্ষেত্রে টেসলাকে ছাড়িয়ে গেছে এবং বিশ্বব্যাপী বিক্রয়ের ক্ষেত্রে এটিকে পেছনে ফেলেছে।

এর সাফল্যও প্রমাণ করে যে চীনের অটো সেক্টর কত দ্রুত বিকাশ করছে; এই বছর, চীন বিশ্বের বৃহত্তম রপ্তানিকারক হতে জাপান অতিক্রম করেছে.

এটি একটি বিপর্যয়কর রিয়েল এস্টেট সংকট এবং ঐতিহাসিকভাবে উচ্চ বেকারত্বে ভুগছে এমন ম্লান আলোকিত চীনা অর্থনীতিতে আশার রশ্মি।

কম উত্সাহজনক দিক থেকে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউ সহ তার বৈদ্যুতিক যানবাহনের (EVs) রপ্তানি বাজার হিসাবে কাজ করে এমন কয়েকটি দেশের সাথে বেইজিংয়ের উত্তেজনাও বাড়ছে। বিশ্ব নতুন, পরিচ্ছন্ন প্রযুক্তিতে রূপান্তরিত হওয়ার সাথে সাথে চীনা আমদানির উপর তাদের নির্ভরতা হ্রাস করা পশ্চিমা দেশগুলির পক্ষে কতটা চ্যালেঞ্জিং হবে তার এটি কেবল আরেকটি দৃষ্টান্ত।

কিভাবে BYD তাদের লক্ষ্য অর্জন করেছে

অটোমেকারদের বিপরীতে যারা বৈদ্যুতিক যানবাহন উত্পাদন করতে বেড়েছে, BYD একসময় একটি ব্যাটারি প্রস্তুতকারক ছিল যেটি পরে অটোমোবাইল উত্পাদন শুরু করে, এটিকে শুরু থেকেই একটি সুবিধা দেয়।

এর সিইও ওয়াং চুয়ানফু, যিনি বর্তমানে 18.7 বিলিয়ন ডলারের মূল্যবান, তিনি 1966 সালে চীনের সবচেয়ে দরিদ্রতম কাউন্টিগুলির একটিতে একটি কৃষক পরিবারে উওয়েই কাউন্টিতে জন্মগ্রহণ করেছিলেন। মিঃ ওয়াং এতিম হওয়ার পর তার বড় ভাই এবং বোনের দ্বারা বেড়ে ওঠেন। যুবক

তিনি 1995 সালে ধাতুবিদ্যার প্রকৌশল এবং ভৌত রসায়নে ডিগ্রী অর্জনের পর শেনজেনে তার চাচাতো ভাইয়ের সাথে BYD-এর সহ-প্রতিষ্ঠা করেন। এই জুটি রিচার্জেবল ব্যাটারিগুলির প্রযোজক হিসাবে কুখ্যাতি অর্জন করেছে যা আরও ব্যয়বহুল জাপানি আমদানির সাথে প্রতিযোগিতা করে এবং সেলফোন, কম্পিউটার এবং অন্যান্য ইলেকট্রনিক্সে ব্যবহৃত হয়।

2002 সালে, এটি সর্বজনীন হয়ে যায় এবং স্টক ব্যবসা শুরু করে। এবং এটি দ্রুত বিপর্যস্ত রাষ্ট্রীয় মালিকানাধীন কিনচুয়ান অটোমোবাইল কোম্পানিকে অধিগ্রহণ করে তার ব্যবসা সম্প্রসারিত করে।

সেই সময়ে, ইভি প্রযুক্তি এখনও প্রাথমিক অবস্থায় ছিল, কিন্তু বেইজিং কর্মকর্তারা এমন একটি বাজারের কুলুঙ্গি খুঁজছিলেন যা চীন পূরণ করতে পারে। যেহেতু সরকার নবায়নযোগ্য শক্তি উৎপাদনকে অগ্রাধিকার দিয়েছে, 2000 এর দশকের প্রথম দিকে ভর্তুকি এবং কর প্রণোদনা কার্যকর করা হয়েছিল।

এটা BYD জন্য নিখুঁত সময় ছিল. যে ইঞ্জিনগুলি ইভিগুলি চালাবে সেগুলি আসলে সেই ব্যাটারিগুলি ছিল যা কোম্পানি তৈরি করেছিল।

2008 সালে BYD অটোতে 10% সুদ কেনার সময়, মার্কিন ধনকুবের বিনিয়োগকারী ওয়ারেন বাফেট ভবিষ্যদ্বাণী করেছিলেন যে কোম্পানিটি একদিন "একটি বৈশ্বিক অটোমোবাইল বাজারের বৃহত্তম প্লেয়ার যা অনিবার্যভাবে বৈদ্যুতিক হয়ে উঠছিল" হিসাবে অন্য সকলকে ছাড়িয়ে যাবে৷

তিনিও সঠিক ছিলেন। BYD এর কারণে, চীন এখন বিশ্বের বেশিরভাগ বৈদ্যুতিক যানবাহন উত্পাদন করে। বেইজিং সেই সুবিধা রাখতে চায়, তাই জুন মাসে এটি ইভি ক্রেতাদের চার বছরে $72.3 বিলিয়ন ট্যাক্স বিরতি দিয়েছে। এটি এমন একটি সময়ে সবচেয়ে বড় প্রণোদনা ছিল যখন বিক্রয় মন্থর ছিল।

বিশ্লেষকরা দাবি করেন যে BYD-এর মূল ব্যবসা-ব্যাটারি-ই এর বিস্তারের জন্য দায়ী। এগুলি একটি ইভিতে সবচেয়ে ব্যয়বহুল উপাদানগুলির মধ্যে একটি, এবং BYD তাদের সাইটে উৎপাদন করে খরচ কমাতে পারে। টেসলা এবং এর প্রতিদ্বন্দ্বীরা ব্যাটারির তৃতীয় পক্ষের উত্পাদকদের উপর নির্ভরশীল।

একটি ইউবিএস বিশ্লেষণ অনুসারে, "টেসলার চীনা তৈরি বেস মডেল 3 সেডানের তুলনায় BYD সিলের 15% সুবিধা রয়েছে।"

সিগাল, BYD থেকে একটি এন্ট্রি-লেভেল ইভি, দাম $11,000৷ মডেল 3 সেডান, যা সম্প্রতি টেসলা লঞ্চ করেছে, চীনে এর প্রারম্ভিক মূল্য প্রায় $36,000।

চীনা কর্পোরেশন ইভি শিল্পের বাইরেও জনপ্রিয় বলে মনে হয়; এই বছরের শুরুর দিকে, এটি চীনের শীর্ষ বিক্রিত গাড়ির ব্র্যান্ড হিসেবে জার্মানির ভক্সওয়াগেনকে হটিয়ে দেয়।

টেসলা বনাম BYD

একটি 2011 টেলিভিশন উপস্থিতিতে BYD এবং চীনা প্রতিদ্বন্দ্বীদের সম্পর্কে প্রশ্ন করা হলে, এলন মাস্ক হেসেছিলেন। সেই সময়ে, টেসলা সবেমাত্র মডেল এস-এর একটি মডেল প্রবর্তন করেছিল, প্রথম গাড়ি যা এটি সর্বজনীনভাবে ব্যবসা করা কর্পোরেশন হিসাবে বিক্রি করবে।

মিঃ মাস্ক সম্ভবত এই মুহূর্তে তার মন্তব্যের জন্য অনুশোচনা করছেন। চায়না প্যাসেঞ্জার কার অ্যাসোসিয়েশনের সাম্প্রতিক তথ্য অনুসারে, টেসলা সেপ্টেম্বরে 74,073টি চীনা তৈরি ইভি বিক্রি করেছে, যা গত বছরের একই মাসের তুলনায় প্রায় 11% কম।

চীনা বৈদ্যুতিক গাড়ি নিয়ে ব্রিটেনের অচলাবস্থার মুখোমুখি

চীনের ক্রমবর্ধমান বৈদ্যুতিক গাড়ির বাজার কি স্থায়ী হতে পারে?

তীব্র বিপরীতে, BYD একই সময়ের মধ্যে 286,903 গাড়ি বিক্রি করেছে। এটি ইভি এবং গ্যাসোলিন-ইলেকট্রিক হাইব্রিড মডেলের বিক্রি 43% এর বেশি বৃদ্ধির প্রতিনিধিত্ব করে।

হাস্যকরভাবে, টেসলাকে চীনে ইভিগুলিকে আরও মূলধারায় পরিণত করতে সহায়তা করার জন্য কৃতিত্ব দেওয়া হয়। টেসলার আগে, সবুজ প্রণোদনা ক্রেতাদের ইভি কেনার জন্য প্ররোচিত করেনি।

কাউন্টারপয়েন্ট রিসার্চের গাড়ি বিশেষজ্ঞ ইভান লামের মতে, এটি এখনও "চীনের অন্যতম প্রিয় ইভি ব্র্যান্ড" এবং বিশেষ করে তরুণ গ্রাহকদের কাছে এটি বেশ পছন্দের।

চীন, বিশ্বের বৃহত্তম অটো বাজার, সেখানে বিক্রি হওয়া ইভির সংখ্যা বাড়ানোর জন্য বিদেশী কোম্পানিগুলিকে সম্পূর্ণরূপে উৎপাদন ও বিক্রয় কার্যক্রমের মালিকানা দেওয়ার জন্য প্রবিধানগুলি সহজ করেছে৷ তার আগে, এমনকি চীনে একটি কারখানা তৈরি করতে, জেনারেল মোটরস এবং টয়োটার মতো ব্যবসার জন্য স্থানীয় অংশীদারের প্রয়োজন হয়।

যখন এটি পরিবর্তিত হয়, টেসলা সুযোগটি ব্যবহার করে। আজও, টেসলা চীনে ইভির দ্বিতীয় বৃহত্তম বিক্রেতা এবং চীনে নির্মিত বৈদ্যুতিক গাড়ির বৃহত্তম রপ্তানিকারক।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ